শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
গণমাধ্যম এড়িয়ে গেলেন মুশফিক

গণমাধ্যম এড়িয়ে গেলেন মুশফিক

গণমাধ্যম এড়িয়ে গেলেন মুশফিক
গণমাধ্যম এড়িয়ে গেলেন মুশফিক

ক্রীড়া ডেস্ক: সাফল্য ও ব্যর্থতার মিশ্র অনুভূতি নিয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষে দেশে ফিরেছেন বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা। প্রথম বহরে একদিন আগে দেশে ফেরে ৮ ক্রিকেটারসহ ৯ সদস্যের দল। সবশেষ আজ বৃহস্পতিবার (১৪ এপ্রিল) দ্বিতীয় বহরে দেশে ফিরেছেন মুশফিকুর রহিম, এবাদত হোসেন ও টিম স্টাফের ৩ সদস্য। সকাল ১০টার দিকে ঢাকায় পা রাখেন তারা।

ব্যাট হাতে দক্ষিণ আফ্রিকা সিরিজটা মোটেই ভালো কাটেনি মুশফিকের। ওয়ানডেতে ২০ ও টেস্টের ৪ ইনিংসে রান করেছেন মোটে ৫৮। মাত্র ১ ফিফটিতে শূন্য আর ১ রানে আউট হয়েছেন একবার করে।

এছাড়া দলের বিপদের সময়ে ঝুঁকিপূর্ণ শট খেলে আউট হয়েও জন্ম দিয়েছেন বিতর্কের। এদিন নিজের গাড়িতে করে, বেশ তাড়াহুড়োতেই বিমানবন্দর এলাকা ত্যাগ করেন এই সিনিয়র ক্রিকেটার। এড়িয়ে যান গণমাধ্যমও।

অনেক প্রাপ্তির এক ওয়ানডে সিরিজের পর এমন একটা টেস্ট সিরিজ শেষ করল বাংলাদেশ, যেখানে পুরোটাজুড়েই ব্যর্থতা। প্রাপ্তির খাতায় হিসাব মেলাতে গেলে খুঁজে পাওয়া যাবে না বাংলাদেশের কোনো সফলতা। ব্যাটার হিসেবে ডারবানে জয়ের ১ সেঞ্চুরি আর পোর্ট এলিজাবেথে বোলার তাইজুলের ৬ উইকেটই কেবল টাইগার শিবিরের প্রাপ্তি।

ডারবান থেকে পোর্ট এলিজাবেথ, সময় বদলালেও পারফরম্যান্স বদলায়নি বাংলাদেশ শিবিরে। যেই তিমিরে ছিল দল, পোর্ট এলিজাবেথে সেখানে থেকেই শেষ করেছেন মুমিনুলরা। ম্যাচের আগে-পরে কথার ফুলঝুরি ছাড়া ব্যাট থেকে কোনো রান আসেনি অধিনায়কের। একই অবস্থা সিনিয়র ব্যাটারদেরও। একজন পেটের পীড়ায় ডারবানে না খেললেও পরের টেস্টে ধরে রাখেন ব্যর্থতার ধারাবাহিকতা। আর মিস্টার ডিপেন্ডেবলখ্যাত মুশফিকুর রহিম তো এখন দলের গলার কাঁটা।

দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে পরিসংখ্যানের খাতায় আফ্রিকানদের জয়জয়কার। সর্বোচ্চ রান প্রোটিয়া অধিনায়কের। ৪ ইনিংসে এলগারের ব্যাট থেকে এসেছে ২২৭ রান। আর আফ্রিকানদের ওয়ানডে অধিনায়ক টেম্বা বাভুমা করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ১৯৪। এই তালিকায় একমাত্র বাংলাদেশি মাহমুদুল হাসান জয়। ডারবানের এক সেঞ্চুরির কল্যাণে তার রান ১৪১।

আফ্রিকার মাটি পেসারদের ঘাঁটি, এই মন্ত্র জপতে জপতে ডারবান আর পোর্ট এলিজাবেথে স্পিন বিষে নীল হয়েছে লাল সবুজের দল। সারা বছর দেশের মাটিতে স্পিনারদের সামলালেও প্রোটিয়াদের মাটিতে তাদের মনোভাব ছিল আনকোরাদের মতো। ৪ ইনিংস বল করে ১৬ উইকেট নিয়েছেন কেশভ মহারাজ। হারমারের দখলে ১৩ উইকেট। এক টেস্ট খেলা তাইজুল ইসলাম নিয়েছেন ৯ উইকেট, যা তৃতীয় সর্বোচ্চ।

টেস্ট ম্যাচে ছক্কার হিসাব খুব একটা ধরা না হলেও এ সিরিজে এই পরিসংখ্যানটা বেশ চমকপ্রদ। সেরা ছক্কা মারা ব্যাটারের নামটা যে কেশভ মহারাজ। তবে, সিরিজের সর্বোচ্চ রানের ইনিংস ব্যাটার জয়ের। ডারবানে তার মহাকাব্যিক ১৩৭ রানটাকে টপকাতে পারেননি কেউ। আফ্রিকানদের হয়ে বাভুমার ৯৩ রানই সেরা।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply